ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

৬ উইকেটে জয় বাংলাদেশের

আফগানিস্তানের বিপক্ষে ১ম ম্যাচ


৬ উইকেটে জয় বাংলাদেশের

৯২ বল হাতে রেখে ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপের ১ম ম্যাচে ৬ উইকেটের বড় ব্যবধানে আফগানিস্তানের বিপক্ষে জয় পেয়েছে বাংলাদেশ।

নিজেদের প্রথম ম্যাচে ধর্মশালার হিমাচল প্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে টস জিতে প্রথমে বোলিংয়ের সিদ্বান্ত নিয়েছিলেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান।

আফগানিস্তানের উদ্বোধনী জুটি ৪৭ রান এনে দেয়। অষ্টম ওভারে সাকিবের বলে আউট হন ইব্রাহিম জাদরান। ২৫ বলে ২২ রান করে তানজিদ হাসান তামিমের হাতে ক্যাচ দেন তিনি।  

দলীয় ৮৩ রানে রহমত শাহ সাকিবের বলে সিলি মিড অফে দাঁড়ানো লিটন দাসের হাতে ক্যাচ দেন ২৫ বলে ১৮ রান করে। শুরু থেকে ধুঁকতে থাকা আফগান অধিনায়ক হাশমতউল্লাহ শহীদিকে ফেরান মেহেদী হাসান মিরাজ। ১৮ রান করতে তিনি খেলেন ৩৮ বল।

এরপর কেবল আসা-যাওয়ার মধ্যেই ছিল আফগানিস্তান। এক প্রান্ত আগলে রাখা রহমানউল্লাহ গুরবাজও খুব বেশি দূর এগোতে পারেননি। ব্যক্তিগত ৪৭ রানে তাকে শিকার করেন মোস্তাফিজুর রহমান। ব্যাটিং ধসের সেই শুরু। ৩ উইকেটে ১১২ রান থেকে আর মাত্র ৪৪ রানই যোগ করতে পারে আফগানরা। বাংলাদেশের হয়ে সাকিব ও মিরাজ দুজনেই ঝুলিতে পুড়েন তিন উইকেট। এছাড়া শরিফুল দুটি, তাসকিন ও মোস্তাফিজ নেন একটি করে উইকেট।

জবাব দিতে নেমে দলীয় ১৯ রানেই ভাঙে বাংলাদেশের ওপেনিং জুটি। নাজিবুল্লাহ জাদরানের থ্রোয়ে রানআউট হয়ে ফেরেন পাঁচ রান করা তানজিদ। লিটনও তার পথ ধরেন দ্রুত। ফজল হক ফারুকির বলে বোল্ড হয়ে ১৩ রানে আউট হন ডানহাতি এই ওপেনার।

মিরাজ ও শান্তর দৃঢ়তায় জয়ের কাছাকাছি পৌঁছে যায় বাংলাদেশ। দলীয় ১২৪ রানের মাথায় ৫৭ রান করে নাভিন উল হকের বলে রহমত শাহ্ এর হাতে ধরা পড়েন মিরাজ। সাকিব আল হাসান দ্রুত ফিরে গেলেও নাজমুল হাসান শান্তর অপরাজিত ৫৯ রানে জয় নিশ্চিত করে বাংলাদেশ। মুশফিকুর রহমান অপরাজিত থাকেন ২ রানে।

আফগান বোলারদের মধ্যে ফজল হক ১৯ রানে ১ উইকেট এবং নাভেন উল হক ৩১ রানে ১ উইকেট শিকার করেন।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান: ৩৭.২ ওভারে ১৫৬ (গুরবাজ ৪৭, ইব্রাহিম ২২, রেহমাত ১৮, শাহিদি ১৮, নাজিবউল্লাহ ৫, নাবি ৬, ওমারজাই ২২, রাশিদ ৯, মুজিব ১, নাভিন ০, ফারুকি ০*; তাসকিন ৬-০-৩২-১, শরিফুল ৬.২-১-৩৪-২, মুস্তাফিজ ৭-১-২৮-১, সাকিব ৮-০-৩০-৩, মিরাজ ৯-৩-২৫-৩, মাহমুদউল্লাহ ১-০-৭-০) 

বাংলাদেশ: ৩৪.৪ ওভারে ১৫৮/৪ (তানজিদ ৫, লিটন ১৩, মিরাজ ৫৭, শান্ত ৫৯*, সাকিব ১৪, মুশফিক ২*; ফারুকি ৫-০-১৯-১, মুজিব ৭-০-৩০-০, নাভিন ৫.৪-০-৩১-১, রাশিদ ৯-০-৪৮-০, নাবি ৬-১-১৮-০, ওমারজাই ২-০-৯-১)