শ্রমিক শ্রেণীর অধিকার আদায় ও শোষণ মুক্তির সংগ্রাম বেগবান করুন

মহান মে দিবস উপলক্ষে সিপিবি’র আহবান 


শ্রমিক শ্রেণীর অধিকার আদায় ও শোষণ মুক্তির সংগ্রাম বেগবান করুন

মহান মে দিবস উপলক্ষে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মো. শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স এক বিবৃতিতে শ্রমিক-কৃষক ও দেশপ্রেমিক জনগণকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, পহেলা মে শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের রক্তঝরা দিন। ১৮৮৬ সালের পহেলা মে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে শ্রমিকরা আট ঘণ্টা কাজ, ন্যায্য মজুরির দাকিতে আন্দোলনে নামেন। আন্দোলন দমাতে পুলিশের গুলিতে ১০-১২ জন শ্রমিক শহীদ হন। পরবর্তীতে ১৮৮৯ সালে এক আন্তর্জাতিক সম্মেলনে পহেলা মে দিনটিকে সারা বিশ্বে ‘আন্তর্জাতিক শ্রমিক দিবস’ হিসেবে পালনের ঘোষণা দেওয়া হয়।
বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, শ্রমিকদের অধিকার আজও প্রতিষ্ঠা হয়নি। প্রতিদিন শ্রমিকরা বঞ্চিত-শোষিত হচ্ছে। ন্যায্য মজুরির আন্দোলন দমন করতে পুলিশ শ্রমিকদের গুলি করে হত্যা করে। মিথ্যা মামলায় জেল-জুলুম-নির্যাতনের শিকারে জর্জরিত করা হচ্ছে অসংখ্য শ্রমিককে। বিবৃতিতে নেতৃবৃন্দ এমতাবস্থায় ঐক্যবদ্ধ শ্রমিক আন্দোলনের জন্য সকল শ্রমিক সংগঠন ও গ্রাম-শহরের শ্রমজীবী-মেহনতী মানুষের প্রতি উদাত্ত আহবান জানান।
বিবৃতিতে নেতৃবৃন্দ জাতীয় নূন্যতম মজুরি ঘোষণা ও সর্বত্র ন্যায্য মজুরি নিশ্চিত, সার্বজনীন রেশন ব্যবস্থা ও ন্যায্যমূল্যের দোকান চালু, হত্যা-নির্যাতন-ছাঁটাই বন্ধ, ট্রেড ইউনিয়নের অধিকার নিশ্চিত করার জন্য সরকারের প্রতি  আহবান জানান।

সিপিবির কর্মসূচি:
বাংলাদেশের কমিউনিস্ট পার্টির পক্ষ থেকে দিনটি নানা কর্মসূচির মধ্য দিয়ে পালিত হবে। কেন্দ্রীয়ভাবে পহেলা মে সকাল সাড়ে আটটায় পুরানা পল্টনস্থ মুক্তিভবনের সামনে সমাবেশ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও লাল পতাকা মিছিল অনুষ্ঠিত হবে।
এছাড়া বিভিন্ন জেলা ও উপজেলা কমিটির পক্ষ থেকে অনুরূপ কর্মসূচি পালিত হবে।